Planted 33,105 Trees....Mission to plant 1 Lac Trees

Sunday, July 23, 2017

৭১ হাজার গাছ লাগালেন প্রথম আলো বন্ধুসভার বন্ধুরা


একজন বন্ধু, দুটি গাছ’ স্লোগান নিয়ে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি পালন করল প্রথম আলো বন্ধুসভা।  সারা দেশে ফলদ, ঔষধিসহ নানা প্রজাতির ৭১ হাজার গাছের চারা রোপণ করেছেন তাঁরা।




এই কর্মসূচিতে ১২০টি বন্ধুসভার বন্ধুরা অংশ নেন। তাঁরা নিজেদের টাকায় এসব চারা কেনেন। এর মধ্যে গতকাল শুক্রবার সিংহভাগ চারা রোপণ করা হয়। অনেক এলাকায় বৃষ্টি হচ্ছিল। তা উপেক্ষা করে উৎসবমুখর পরিবেশে বন্ধুরা চারা রোপণ করেন। ১৬ জুলাই চাঁপাইনবাবগঞ্জে এই কর্মসূচির উদ্বোধন করেন বৃক্ষপ্রেমিক কার্তিক পরামানিকএদিন থেকে বন্ধুরা গাছ লাগাচ্ছেন। তাঁরা কোথাও ভেষজ গাছের বাগান তৈরি করেছেন, কোথাও রাস্তার দুই পাশে, কোথাও স্কুল-কলেজের প্রাঙ্গণে চারা লাগিয়েছেন।
এর মধ্যে সবচেয়ে বেশিসংখ্যক চারা রোপণ করা হয়েছে মেহেরপুরেসেখানে তাঁরা নানা প্রজাতির সাড়ে চার হাজার চারা রোপণ করেছেন।
বগুড়ার বন্ধুরা তিন হাজার চারা লাগিয়েছেন।
সিলেট নগরের বিভিন্ন এলাকায় তিনটি বন্ধুসভার সদস্যরা মোট ২ হাজার ৯০০টি চারা রোপণ করেছেন। এর মধ্যে এমসি কলেজ বন্ধুসভা ৮০০টি এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় বন্ধুসভা ১০০টি চারা লাগিয়েছে।
নওগাঁ ও ব্রাহ্মণবাড়িয়ার বন্ধুরা দুই হাজার করে মোট চার হাজার গাছের চারা রোপণ করেছেন।
খুলনায় দেড় হাজার, রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় দেড় হাজার, মৌলভীবাজারে ১ হাজার ৩২০টি, পটুয়াখালী ও চাঁপাইনবাবগঞ্জে ১ হাজার ২০০টি করে এবং নরসিংদী ও নাটোরের লালপুর উপজেলায় ১ হাজার ১০০টি করে গাছের চারা রোপণ করা হয়। নেত্রকোনা, বাগেরহাট, যশোর, চট্টগ্রাম, কক্সবাজার, কিশোরগঞ্জ, গাইবান্ধা, কুড়িগ্রাম, রংপুর, পাবনা, নাটোর ও ঢাকার কেরানীগঞ্জ উপজেলায় এক হাজারটি করে গাছের চারা রোপণ করা হয়।
প্রথম আলো বন্ধুসভা প্রতিবছর এ কর্মসূচি পালন করবে বলে জানালেন জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি সাইদুজ্জামান রওশন।
 

Tree for Mankind এর পক্ষ থেকে প্রথম আলো বন্ধুসভার এ অনন্য উদ্যোগকে প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি । আমরাও আশা রাখি ও বিশ্বাস করি প্রথম আলো বন্ধুসভা প্রতিবছর এ কর্মসূচি পালন করবে আরও বড় পরিসরে।
 

বিঃদ্রঃ Tree for Mankind এর ছোট্ট টিম নিজেদের খরচে নিজেদের বয়সের সমান গাছ লাগিয়ে এই বছর ৯০৫০ টি গাছ লাগিয়েছে স্কুলের বাচ্চাদের মাধ্যমে। আশা করছি এই বছর আমরা কমপক্ষে ১২০০০ গাছ লাগাতে পারবো। Follow us: facebook.com/treeformankind


No comments:

Post a Comment