Already Planted 18,372 Trees.... Our Mission is To Plant 1 Lac Trees

Sunday, August 6, 2017

১২৩৪৫ টি গাছ



নারায়ণগঞ্জ গাছ উৎসব শেষে আমাদের মোট গাছ দাঁড়ালো ১২৩৪৫ টি। 

নারায়ণগঞ্জ গাছ উৎসবে আমরা ১১৮৪ টি গাছ উপহার দিয়েছি তিনটি স্কুলের শিক্ষার্থীদের । এদিন আমরা ১৯ রকমের ফলজ, বনজ, ঔষধি ও ফুলের গাছ উপহার দিয়েছি । 
মোঃ সাইফুল ইসলাম সুমন মোঃ ইমরান হোসেন এর আয়োজন ও সহযোগিতায় আমাদের নবম গাছ উৎসব সুন্দর ভাবে শেষ করতে পেরে আমরা তাঁদের কাছে কৃতজ্ঞ। বন বিভাগে যোগাযোগ , ভ্যান ঠিক করে রাখা, সময়মত স্কুল আঙ্গিনায় গাছ পৌঁছে দেয়া থেকে শুরু করে স্কুলের প্রধান শিক্ষকদের সাথে যোগাযোগ করে গাছ উৎসবের সকল কাজই মোঃ সাইফুল ইসলাম সুমন ও মোঃ ইমরান হোসেন করেছেন। আমরা শুধু উনাদের আপ্যায়ন উপভোগ করতে গিয়েছি, এমন মনে হয়েছে সারাটি দিন।
মোঃ সাইফুল ইসলাম সুমন আমাদের একজন Active Member এবং কুমিল্লা গাছ উৎসবে Guest Member হিসেবে সক্রিয় ভাবে উপস্থিত ছিলেন।

জলপাই, চালতা, বেল, জাম্বুরা, তেতুল, ডালিম, পেয়ারা, আমলকী, অর্জুন, হরতকি, নিম, অশোক, দেবদারু, কড়ই, মেহগনি, গামার, বকুল, শেফালি ও কাঞ্চন গাছের চারা নিয়ে হাজির হয়েছিলাম তিনটি স্কুলে। নারায়ণগঞ্জ সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, নারায়ণগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ এবং ফতুল্লা পাইলট উচ্চ বিদ্যালয়ে আমরা সব রকমের গাছ উপহার দিয়েছি। 

এতো ভিন্ন রকমের চারা দেয়ার জন্য বন বিভাগের কাছেও আমরা কৃতজ্ঞ, পাশাপাশি স্কুলের শিক্ষকদের আন্তরিক আপ্যায়নে আমরা মুগ্ধ। বিশেষ ভাবে ফতুল্লা পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের আন্তরিক কথা বার্তায় ও গাছের ব্যাপারে উনার নিজস্ব ভাবনা/উপদেশ আমাদের পরবর্তী গাছ উৎসবে কাজে লাগবে। তাছাড়া নারায়ণগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ (আমলাপাড়া) এর শিক্ষিকা শিলা ম্যাডাম এর আন্তরিক আপ্যায়নের জন্য ধন্যবাদ উনাকে এবং উনার সহকর্মী  শিক্ষকদের।
নারায়ণগঞ্জ গাছ উৎসবের সাফল্য হচ্ছে এই উৎসবে আমাদের তিনজন নতুন Active Member যুক্ত হয়েছেন- মোঃ খায়রুল আলম, মোঃ ইমরান হোসেন ও আহসান হাবিব উন নবী । আহসান হাবিব উন নবী গত পরিবেশ দিবসে(৫ই জুন) আমাদের একজন মেম্বার হিসেবে যুক্ত হয়েছিলেন এবং কুমিল্লা গাছ উৎসবেও আমাদের সাথে ছিলেন। মোঃ ইমরান হোসেন আমাদের নায়ায়ন গাছ উৎসবের আয়োজনের পাশাপাশি আমাদেরকে ১২৫ টি গাছ উপহার দিয়েছেন।

No comments:

Post a Comment