Planted 33,105 Trees....Mission to plant 1 Lac Trees

Sunday, April 21, 2019

রায়পুরা গাছ উৎসবের কথা


২০শে এপ্রিল ২০১৯ রৌদ্র উজ্জল দিনে ১৩তম গাছ উৎসব পালন করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আমরা নরসিংদী জেলার রায়পুরা উপজেলার মির্জাপুর ইউনিয়নের ৪ টি স্কুল ও একটি মাদ্রাসায় ১৩০০ ফলের গাছ উপহার দিয়েছি শিক্ষার্থীদেরকে তাদের নিজ নিজ বাড়ির আঙ্গিনায় লাগানোর জন্য । কিছু গাছ স্কুল ক্যাম্পাস ও শিক্ষকদের বাড়িতেও লাগানো হয়েছে। 




আমরা সাধারণত তৃতীয় থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদেরকে গাছ উপহার দিয়ে থাকি , যেহেতু ১ম, ২য় কিংবা শিশু শ্রেণীর তারা অনেক ছোট, এক হাতে বই আর অন্য হাতে গাছ নিয়ে বাড়ি পর্যন্ত যাওয়াই তাদের জন্য কষ্টকর বলে। মেরাতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিশু শ্রেণী থেকে দ্বিতীয় শ্রেণীর খুদে শিক্ষার্থীরা দাবী করলো তারা গাছ না নিয়ে যাবেই না, ছুটি হলে বাচ্চারা স্কুল থেকে বাড়ির উদ্দেশে দৌড়ে যায় অথচ তারা ছুটির পরেও স্কুলের মাঠেই ছিল গাছ নিয়ে যাবে বলে।





Tree for Mankind তাদের দাবির কাছে হার মেনে আনন্দিত ও এই গাছ উৎসবের আসল সার্থকতা এখানেই। তারা শুধু গাছ ই নেয়নি , আমাদেরকে কথা দিয়েছে যে নিজেই নিজের গাছের যত্ন নিবে,পানি দিবে, কারো বাড়িতে গরু/ছাগল থাকলে তার আব্বা আম্মাকে বলে বেড়া দেওয়ার ব্যবস্থা করবে। 



বরাবরের মতো এবারও স্কুলের শিক্ষকদের আন্তরিকতা ও আপ্যায়েন আমরা মুগ্ধ । প্রধান শিক্ষকগণ এবং মাদ্রাসার প্রিন্সিপাল সাহেব বাচ্চাদেরকে গাছের উপকারিতা অ যত্ন নেওয়ার ব্যাপারে সুন্দর সুন্দর উপদেশ যেমন দিয়েছেন তেমনি উনারা তাদের কাছ থেকে কথা নিয়েছেন যে তারা গাছের যথাযথ যত্ন নিবে। 

গাছ নিয়ে ছেলে মেয়েদের হাসি মাখা মুখ গুলো ছিল চোখে পড়ার মতো। আমরা বিশ্বাস করি ওরা যে আনন্দ নিয়ে গাছ গুলো গ্রহণ করেছে , নিজেদের যত্ন দিয়ে গাছ গুলোকে বড় ও করে তুলবে।


গাছ উৎসবের সাথে জড়িত সবার প্রতি কৃতজ্ঞতা ও শ্রদ্ধা। বিশেষ করে মোঃ নাসির মিয়াকে আমাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা , যিনি গাছ উৎসবের আগের দিনই শিবপুর বন বিভাগের অফিস থেকে গাছ গুলো এনে রেখেছিলেন বলেই আমাদের গাছ উৎসব সুন্দর ভাবে সময়মত করতে পেরেছি। আরও ধন্যবাদ জানাচ্ছি বন কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমানকে যিনি সাপ্তাহিক ছুটির দিনেও নিজে উপস্থিত থেকে গাছ গুলো তুলে দিয়েছেন আমাদের গাড়িতে । উনি আমাদেরকে শুভ কামনা জানিয়েছেন বৃক্ষ রোপণ কার্যক্রম যেন সফল হয় আমাদের।
আপনাদের কাছে সবিনয় অনুরোধ আসুন সবাই গাছ লাগাই, পরিবেশ রক্ষায় গাছের অবদান অনস্বীকার্য । আপনারা নিজে গাছ লাগান কিংবা আমাদেরকে আপনার গাছ উপহার দিন, আপনার হয়ে আমরা গাছ লাগিয়ে দিবো দেশের কোন এক প্রান্তে কোন এক গাছ উৎসবের মাধ্যমে ।


 



No comments:

Post a Comment