Already Planted 18,372 Trees.... Our Mission is To Plant 1 Lac Trees

Sunday, April 30, 2017

কলেজ/বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে অনুরোধ


কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চাইলে কোন কাজই আটকে থাকেনা তার বড় একটা কারণ টিম ওয়ার্ক । বন্ধুদের ডাকে সাড়া দেয়না এমন মানুষ খুঁজে পাওয়া আসলেই মুশকিল। পড়াশুনা শেষ করে কর্মক্ষেত্রে ঢুকে গেলে বন্ধুদের ডাকে সাড়া দেবার প্রচণ্ড ইচ্ছা থাকলেও ব্যস্ততা কিংবা পারিপার্শ্বিক কারনে হয়ে উঠেনা অনেক সময়। আমরা তাই আপনাদের কাছেই একটা অনুরোধ করছি গাছ লাগানোর ব্যাপারে আমাদের সহযোগিতা করতে। ধরুন আপনার ক্লাসে ৫০ জন বন্ধু,গড় বয়স ২০ থেকে ২৫ বছর। ধরলাম ২০ বছর। প্রত্যেকে নিজের বয়সের সমান গাছ লাগালে ১০০০ গাছ লাগানো হয়ে যাবে যদি আপনার মূল্যবান সময় থেকে ৫/৬ ঘণ্টা ব্যয় করেন। আর খরচটা মোটামুটি মানের ২ টা বার্গার/ ৩ টা স্যান্ডউইচ থেকে কোনক্রমেই বেশী নয়।২০ টি গাছ লাগাতে খরচ পড়বে মাত্র ১৫০/১৬০ টাকা। গাছ লাগানো কিংবা বাচ্চাদের কে গাছ উপহার দেয়া যে কি পরিমান আনন্দের কাজ আপনি আমাদের গাছ লাগানোর উৎসবে একদিন আসলেই বুঝতে পারবেন, যতটুকু নিজের কল্পনা শক্তি দিয়ে ভাবছেন তার চেয়েও অনেক অনেক বেশী আনন্দের। 

Planting 10 trees on a city block has health benefits equivalent to boosting income by $10000 a year or if they were seven years younger , study says.


৫০জন হয়তো রাজি হবেনা (কারণ অনেকেই ভাববে ২০ টি গাছ লাগালে কি আর এমন হবে) কিন্তু আপনি যদি আপনার ক্লাসে প্রস্তাবটা তোলেন নিশ্চিত থাকেন কমপক্ষে ১০জন বন্ধুকে পাবেন যে তারা খুশি মনেই রাজি হবে গাছ লাগাতে। তবুও ২০০ গাছ লাগানো হয়ে যাবে।

আপনারা বন্ধুরা মিলে যতো গুলো গাছ লাগাবেন আমরা আরও কমপক্ষে ততগুলো গাছ লাগাবো আপনাদের সাথে আপনাদের পছন্দমত কোন জায়গায়, কিংবা কোন স্কুলের বাচ্চাদের দিবো আপনাদের পছন্দের কোন স্কুলেই। আপনাদের আর আমাদের মিলে গাছ হয়ে যাবে ৪০০ টি(যদি ১০জন বন্ধুর গাছ গণনা করি)। সেটা যদি ৫০জনই রাজি থাকেন হয়ে যাবে ২০০০ গাছ, ১০০ টি গাছই যথেষ্ট একটি জায়গার সৌন্দর্য বাড়াতে, পরিবেশগত উপকারিতা তার চেয়েও অনেক বেশী।




Tree for Mankind আপনাদের সাথে যুক্ত হয়ে কাজ করতে চাচ্ছে বাংলাদেশের যেকোন স্থানে। আপনারা আমাদের প্রস্তাবটা অন্তত আপনার ক্লাসের বন্ধুদের দিয়ে দেখুন, ফেসবুকে শেয়ার করে দেখুন অনেকেই আসবে গাছ লাগাতে। আবারো বলছি আপনারা বন্ধুরা মিলে যতো গুলো গাছ লাগাবেন আমরা কমপক্ষে ততগুলোই গাছ উপহার দিবো আপনাদের, কিংবা আপনারাও পারেন আমাদেরকে উপহার দিতে আপনাদের গাছ।



তাই আপনাদের কাছে আমাদের আবেদন আসুন সবাই মিলে গাছ লাগাই, নিজের জন্য না হউক, আমাদের পরবর্তী প্রজন্মের জন্য সুন্দর একটা পরিবেশ উপহার দিতে পারবো।

No comments:

Post a Comment