Already Planted 18,372 Trees.... Our Mission is To Plant 1 Lac Trees

Friday, March 17, 2017

বৃক্ষপ্রেমিক আতাউল গনি


চলনবিলের বৃক্ষপ্রেমিক আতাউল গনি। ২০০৫ থেকে ১১ বছরের নীরব সাধনায় মহাসড়ক, খালের পাড়, গ্রামের কাঁচা মেঠোপথের দুধারে বনায়ন এবং স্বেচ্ছায় গোরস্তান, শ্মশান, বাজার, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠানে ৫০ হাজারের বেশি চারা বিতরণ করেন তিনি। নিজ উপজেলা সিংড়ার চলনবিলসহ নাটোরের বিভিন্ন এলাকা ও রাজশাহী জেলাধীন গোদাগাড়ী উপজেলা পিরিজপুর ইউপি’র পিরিজপুর থেকে হিজলগাছি হয়ে চানগোবিন্দপুর পর্যন্ত ৩.৫ কিমি.সহ মোট প্রায় ৩০ কিমি. ধরে ফলদ, বনজ ও ঔষধি বৃক্ষে পূর্ণ সবুজের সমাহার সৃজনে আতাউল গনি হয়ে উঠেছেন সফল বৃক্ষসখা। আতাউল গনির বাড়ি উপজেলার চৌগ্রামে।
নাটোর-বগুড়া মহাসড়কে রাস্তার উভয় পাশে সবুজের অফুরন্ত সমাহার চোখে পড়ার মতো। এর মধ্যে উল্লেখযোগ্য হিয়ালা ব্রিজ থেকে চৌগ্রাম বাজার ব্রিজ পর্যন্ত ৫ কিমি. মহাসড়কের উভয় পাশে চৌগ্রাম মুচিপাড়া থেকে বড়িয়া হয়ে ইটালী পর্যন্ত প্রায় ৭ কিমি. রাস্তার উভয় পাশে, নাটোর-বগুড়া মহাসড়কের কৈগ্রাম হতে সিঁকিচড়া ব্রিজ পর্যন্ত প্রায় ৩ কিমি. কাঁচা রাস্তার উভয় পাশে, সিংড়া উপজেলার ১০নং ইউপি’র নিমাকদমা থেকে সোয়াইর গ্রাম স্কুল পর্যন্ত ৩ কিমি. সহ তার এখন ১১টি প্রতিষ্ঠিত বাগান রয়েছে।
 এছাড়াও চলতি বছর বগুড়া-নাটোর মহাসড়কের হিয়ালা ব্রিজ থেকে চৌগ্রাম লালঘর ব্রিজ এবং চৌগ্রাম রথবাড়ি থেকে জামতলি বাজার পর্যন্ত ১২ হাজারসহ নিমাকদমা, বড়িয়া, চৌগ্রাম, নাটোর সদরের শের-ই বাংলা হাইস্কুলসহ বিভিন্ন জায়গার গোরস্তান, শ্মশান, বাজার, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক প্রতিষ্ঠানে নিজ উদ্যোগে ও ব্যক্তিগত সহায়তায় বৃক্ষের সমাহার ঘটিয়েছেন।
সাবেক সিংড়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার  বীর মুক্তিযোদ্ধা মো. আবুল হোসেন বলেন, আমরা আনন্দিত। আতাউল গনি পরিবেশ রক্ষায় গাছ লাগিয়ে যাচ্ছেন। তার এ উদ্যোগ মানব জাতি, প্রকৃতি এবং বিশ্ব প্রাণিকুলের জন্য কল্যাণকর।
চৌগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক শ্রী কৃষ্ণপদ কর্মকার বলেন, বৃক্ষসখার নিরলস পরিশ্রমে সবুজ গড়ার কারিগরের গাছ প্রায় লক্ষের কোটায়।
এম. কে কলেজের অধ্যক্ষ মো. আবদুর রাজ্জাক বলেন, আমি বৃক্ষসখার গাছ লাগানোর শুরু থেকে আজ পর্যন্ত তাকে যতই দেখছি অবাক হচ্ছি। প্রায় অসাধ্য অথচ মহৎ এক কাজ করে চলেছেন তিনি।
উপজেলা বন কর্মকর্তা আব্দুল্লাহ জানান, আতাউল গনি একজন সফল বনায়নকারী। এর মাধ্যমে পরিবেশ রক্ষায় অবদান রেখে আসছেন তিনি। পরিবেশ উন্নয়ন প্রকৃতি সংরক্ষণ ফোরামের সাধারণ সম্পাদক রাজু আহমেদ বলেন, বৃক্ষ ও পরিবেশের প্রতি তার মমত্ববোধ রয়েছে। এজন্য তিনি উপজেলাসহ বিভিন্ন স্থানে বৃক্ষরোপণ করে যাচ্ছেন।

No comments:

Post a Comment