Already Planted 18,372 Trees.... Our Mission is To Plant 1 Lac Trees

Monday, March 13, 2017

সহজ অঙ্ক

প্রতি বছর একটি গাছ লাগানো কারো জন্যই খুব কষ্টকর হবার কথা না, তবে কেউ যদি মন থেকে  ব্যপারটা অপছন্দ করে সেটা আলাদা ব্যপার। কিংবা কেউ ভাবতে পারে এটা একটা ফালতু কাজ, কিংবা পাগলামি কিংবা কি হবে একটি গাছ লাগিয়ে। যদি এটা ভেবে থাকেন তাহলে বাকি টুকু আর কষ্ট করে পড়ার ও দরকার নাই।


আমাদের পেজ এর সদস্য সংখ্যা ৫০জন। গড় বয়স ২৫ এর বেশী (৩০ বছর)। আমরা যদি এই বছর(২০১৭) প্রত্যেকে একটি করে গাছ লাগাই তাহলে ৫০ টি গাছ লাগানো হয়ে যাবে খুব সহজেই। এখন ভাবুন আমাদের বয়স ২৫/৩০ বছর, সেই হিসেবে আমাদের ৩০ টি গাছ বাকি রয়ে গেলো, একটু কষ্ট করে যদি প্রত্যেকে ৩০ টি(নিজেদের বয়সের পরিমান) করে গাছ লাগাই তাহলে আমাদের গাছ হচ্ছে ১৫০০ টি। যদি আপনাদের বিরক্ত না লাগে আরেকটু হিসাব দিতে চাচ্ছি।

আমাদের আম্মা আব্বার বয়স মোটামুটি ৫৫ এবং ৬০ বছর এর কাছাকাছি। আমরা যদি আমাদের সাথে আমাদের আম্মা-আব্বার বয়স যোগ করি আমাদের মোট বয়স দাড়ায় ৩০+৫৫+৬০=১৪৫ বছর। এখন ভাবুন তো আমরা মাত্র ৫০জনের ছোট্ট একটা পরিবারের মোট বয়স কত?
হ্যাঁ ৫০*১৪৫=৭২৫০ বছর। বিশাল একটা সংখ্যা গাছের ক্ষেত্রে। (মাস হিসেবে করলে সংখ্যাটা ৮৭০০০ যা আমাদের ১লক্ষ গাছের টার্গেটের কাছাকাছি 😊



আমরা ইতিমধ্যে ৩০০ গাছের চারা লাগিয়েছি। আগামী ৪মাসের মধ্যে ইনশাল্লাহ বগুড়া, গোপালগঞ্জ, মাদারীপুর ও কিশোরগঞ্জে কমপক্ষে ১২০০ গাছ রোপণ করবো।


আমাদের ২০১৭ সালের লক্ষ মাত্র ৫০০০ টি গাছ। সবাই মিলে করলে খুবই সহজ একটি কাজ।

No comments:

Post a Comment