Already Planted 18,372 Trees.... Our Mission is To Plant 1 Lac Trees

Thursday, May 4, 2017

রাজধানীর তাপমাত্রা কমাতে গাছের চারা লাগাতে হবে

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক বলেছেন, রাজধানীর তাপমাত্রা কমাতে সবাইকে গাছ লাগাতে হবে। এই শহরে যারা আছেন তারা সবাই চেষ্টা করবেন প্রতি বছর অন্তত একটি করে গাছের চারা লাগাতে। সবাই মিলে গাছের চারা লাগালে আগামী পাঁচ বছরে রাজধানী সবুজে ভরে যাবে। গত ১০ এপ্রিল, ২০১৭ ইং আদমজী ক্যান্টনম্যান্ট পাবলিক স্কুলের ছাত্র-ছাত্রীদের মাঝে গাছের চারা বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, প্রতিদিনই আমাদের ঢাকা শহরের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। আমরা বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয় দিয়ে জরিপ করিয়েছিলাম। সেই জরিপে উঠে এসেছিল ঢাকার আশপাশে গাজীপুর, সাভার, টঙ্গীতে যদি ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকে তা হলে ঢাকায় হয় ৩৫ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। এতে শিশুদের ফুসফুস নষ্ট হচ্ছে। পরিসংখ্যানে দেখা গেছে, ২৫ শতাংশ শিশুর ফুসফুস নষ্ট হচ্ছে তাপমাত্রা বৃদ্ধির কারণে। আমরা যদি ৮-১০ লাখ গাছ লাগাতে পারি তাহলে তাপমাত্রা কমে যাবে।

এ সময় মেয়র ৫টি উন্নত শহরের পরিসংখ্যান চিত্র তুলে ধরে বলেন, সিঙ্গাপুরের আয়তন ৭১৮ বর্গ কিলোমিটার জনসংখ্যা ১ কোটি ১৯ লাখ। প্রতি বর্গ কিলোমিটারে বাস করে ৭ হাজার লোক। কোরিয়ার রাজধানী সিউলের আয়তন ৬০৫ বর্গ কিলোমিটার, জনসংখ্যা ১ কোটির মতো, প্রতি বর্গ কিলোমিটারে বাস করে ১৬ হাজার ৫২৮জন। টোকিওর আয়তন ২ হাজার ১৮৮ বর্গ কিলোমিটার, জনসংখ্যা ১ কোটি ৩৬ লাখ, প্রতি বর্গ কিলোমিটারে বাসকরে ৬ হাজার ২২৪ জন। বিশ্বের সবচাইতে সুন্দর শহর ক্যানবেরার আয়তন ৮১৪ বর্গ কিলোমিটার জনসংখ্যা ৩ লাখ ৫৬ হাজার, প্রতি বর্গ কিলোমিটারে বাস করে ৪৩৯ জন। মস্কোর আয়তন ২ হাজার ৫৮৩ বর্গ কিলোমিটার, লোকসংখ্যা ১ কোটি ১৯ লাখ, প্রতি বর্গ কিলোমিটারে ৪ হাজার ৪৪৭ জন বাস করে। আর ডিএনসিসি’র আয়তন মাত্র ৮৩ বর্গ কিলোমিটার, এখানে প্রতি বর্গ কিলোমিটারে বাস করে ১ লাখ ২০ হাজার মানুষ। আমাদের ভাগ্য ভাল যে এখনও রাস্তায় হাঁটতে গেলে গায়ে গায়ে লাগে না।


তিনি বলেন, গত বছর উত্তরাতে ৩১ হাজার ৯৫৬টি গাছ লাগিয়েছি। এ বছর ১০ লাখের মতো গাছ লাগানোর চিন্তাভাবনা আছে। এ জন্য স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মসজিদে গাছ লাগানো হবে। আমরা ছাদ প্রকল্প হাতে নিয়েছি। এর মধ্যদিয়ে যেখানে যতটুকু জায়গা আছে গাছ লাগানো হবে।

No comments:

Post a Comment