Already Planted 18,372 Trees.... Our Mission is To Plant 1 Lac Trees

Monday, May 29, 2017

ইসলামে বৃক্ষরোপণ


বৃক্ষরোপণকে ইসলামে ইবাদত হিসেবে গণ্য করা হয়েছে। যে গাছ লাগাবে এবং তা পরিচর্যা করবে, সে অনবরত পুণ্য পেতে থাকবে। মহানবী (সা.) বৃক্ষের শোভামণ্ডিত সুশোভিত পরিবেশ ভালোবাসতেন। তিনি ছিলেন প্রকৃত অর্থে একজন বৃক্ষপ্রেমী। জীবনে বহুসংখ্যক গাছ তিনি নিজ হাতে রোপণ করেছেন। অসংখ্য হাদিসে তিনি বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করেছেন তাঁর অনুসারীদের। বৃক্ষরোপণকারী মরে যাওয়ার পরও এর সওয়াব অনবরত পেতে থাকবে। সওয়াবের উদ্দেশে কোনো গাছের চারা রোপণ করলে যতদিন গাছটি থেকে উপকৃত হওয়া যাবে ততদিনই এর সওয়াব রোপণকারী পাবেন। ইসলামের আলোকে বৃক্ষরোপণ ও পরিচর্যা করা ইবাদতেরও একটি অংশ। নিজ হাতে বৃক্ষরোপণ করা রাসুলের সুন্নত। মহানবী (সা.) বলেন, তুমি যদি নিশ্চিতভাবে জান কিয়ামত এসে গেছে, তবুও তোমার হাতে কোনো গাছের চারা থাকলে তা রোপণ করবে।’ এ হাদিস থেকেই বোঝা যায় ইসলাম বৃক্ষরোপণকে কত গুরুত্ব দিয়েছে। বৃক্ষরোপণ যেমন গুরুত্বপূর্ণ, তেমনি তা পরিচর্যা করাও অপরিহার্য। এ জন্য ইসলামে বৃক্ষের পরিচর্যার প্রতি বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। 


কুরআনের ভাষ্য-আকাশ ও জমিনে যা কিছু আছে সবই আল্লাহর তসবিহ পাঠ করে। (সুরা হাশর-২৪)

এবং তৃণলতা ও বৃক্ষাদি সেজদারত আছে। (সুরা আর রাহমান-৬)

গাছ কাটলে গাছের জিকির বন্ধ হয়ে যায়। সে জিকিরের ধ্বনি আমরা নিজ কানে শুনি না। এ কারণেই আল্লাহ বলেছেন তোমরা তাদের তসবিহ শোনো না, বুঝও না।

হযরত আবু দরদা (রা.) ছিলেন রাসুল (সা.) এর খুব প্রিয় সাহাবি। দামেস্কে বসবাস করেন। তখন একদিন হাতে টিপে ইটমাটি ভাঙছেন। গাছ লাগাচ্ছেন বড় যত্ন করে। হেঁটে যাওয়া একজন আঁতকে উঠলেন। সাহাবির গাছ লাগানো দেখে জিজ্ঞেস করলেন, আপনি এত যত্ন করে গাছ লাগাচ্ছেন কেন? আপনি নবীজীর ঘনিষ্ঠ সাহাবি! আবু দরদা বললেন, দয়া করে এমনটি বলবেন না। আমি খুব কাছ থেকে শুনেছি, নবী বলেন কোনো মুসলমান যদি একটি বৃক্ষ রোপণ করে কিংবা ফসল ফলায় এবং তা থেকে কোনো মানুষ জীব-জন্তু ও পশু-পাখি আহার করে তাহলে সবার আহারের অংশের বিনিময়ে আল্লাহ তাকে অশেষ সওয়াব দান করবেন।

 
হযরত আবু হুরাইরা রা. একদিন গাছ লাগাচ্ছিলেন। এমন সময় নবীজী পাশ দিয়ে যাচ্ছিলেন।নবীজী জিজ্ঞেস করলেন, আবু হুরাইরা! কী লাগাচ্ছো? তিনি বললেন, একটি চারা রোপণ করছি।নবীজী বললেন, আমি কি তোমাকে এর চেয়ে উত্তম রোপণের কথা বলে দেব? আবু হুরায়রাবললেন, আল্লাহর রাসূল! অবশ্যই বলুন। তখন নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন,
"এর প্রতিটির বিনিময়ে জান্নাতে তোমার জন্য একটি করে গাছ লাগানো হবে।" সুনানে ইবনেমাজাহ, হাদীস ৩৮০৭

পরিবেশ নষ্ট না করতে মহানবীর হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তোমরা অভিশপ্ত তিন প্রকার কাজ থেকে নিজেদের বিরত রাখো। ১.পানির উৎ
সসমূহে . রাস্তা-ঘাটে ৩. বৃক্ষের ছায়ায় মলমূত্র ত্যাগ করা। পরিবেশবান্ধব মহানবী জীবন গল্পে পাওয়া যায়, একজন লোক যখন অকারণে একটি গাছের ডাল ভাঙে তখন নবীজী (সা.) সে লোকটির চুল মৃদুভাবে টান দিয়ে বলেন, তুমি যেমন শরীরে আঘাত বা কেটে গেলে ব্যথা পাও, গাছের পাতা বা ডাল ছিঁড়লে গাছও তেমন ব্যথা পায়।

নবীজী আরও বলেছেন, বৃক্ষরোপণ করলে সদকায়ে জারিয়া সওয়াব দেওয়া হবে। (বুখারী ও মুসলিম)


No comments:

Post a Comment