Planted 28,555 Trees....Mission to plant 1 Lac Trees

Sunday, June 5, 2022

আজ ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ২০২২ সালের তৃতীয় গাছ উৎসব পালন করতে যাচ্ছি গাইবান্ধা ও বগুড়া জেলার গোবিন্দগঞ্জ ও সোনাতলায়। আমরা এই উৎসবে ৮৫০ টি গাছ লাগিয়ে গাছ উৎসব পালন করবো। 

আমাদের এই বারের গাছ উৎসবের সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন রাশেদুজ্জামান রণ ভাই, সাথে রয়েছেন কয়েকজন গাছপ্রেমী স্বেচ্ছাসেবক। 

আপনিও অংশ নিন আমাদের সাথে। 

সেই সাথে সকলের প্রতি একটি আহবান প্রত্যেকে নিজ নিজ বয়সের সমান গাছ লাগান, অথবা সম পরিমান গাছ আমাদের উপহার দিন, আপনার হয়ে Tree for Mankind এই গাছ তুলে দিবে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের হাতে। এভাবেই আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য সবুজ পৃথিবী গড়তে হবে আমাদেরকেই। 

তাই গাছ লাগান, গাছ ভালো রাখুন, আপনিও ভালো থাকুন।   

 
 













 

জাতিসংঘের পরিবেশ কর্মসূচির নেতৃত্বে ১৯৭৪ সাল থেকে প্রতিবছর ৫ জুনকেবিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালন করা হয়। এবারকার ‘বিশ্ব পরিবেশ দিবস’–এর প্রতিপাদ্য বিষয় ‘অনলি ওয়ান আর্থ’, যা বাংলা করলে দাঁড়ায় ‘শুধু একটাই পৃথিবী’। 

এ বছর এর আয়োজক সুইডেন। উল্লেখ্য, ১৯৭২ সালে জাতিসংঘ কর্তৃক স্টকহোম কনফারেন্স অন দ্য হিউম্যান এনভায়রনমেন্টে অনুষ্ঠিত হয়েছিল। আর সেই সম্মেলনের স্লোগানও একই ছিল। 

১৯৭২ সালের স্টকহোম সম্মেলনের ৫০ বছর অতিক্রান্ত হওয়ার পরও এই সত্য বর্তমানেও একইভাবে প্রযোজ্য বিধায় আবারও নতুন করে স্মরণ করে দেওয়ার প্রয়োজন হয়ে পড়ছে—এ গ্রহই আমাদের একমাত্র বাড়ি।

No comments:

Post a Comment