Planted 23,800 Trees....Mission to plant 1 Lac Trees

Friday, January 17, 2020

শ্রদ্ধেয় জাফর ইকবাল স্যারের কাছে একটি অনুরোধ


শ্রদ্ধেয় প্রিয় স্যার,


সালাম নিবেন। প্রথমেই আন্তরিক কৃতজ্ঞতা স্বীকার করতে চাই আপনার শত ব্যস্ততার মাঝেও আমার এই লেখাটা পড়ছেন বলে। বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন কখনো বলার সাহস পাইনি - আপনি আমার প্রিয় মানুষদের মাঝে অন্যতম একজন। আপনার ছাত্র হতে পেরে যে গৌরববোধ করি তা আমৃত্যু আমার চলার পাথেয়।

আজকে বিশেষ একটি উদ্দেশ্য নিয়েই আপনাকে লিখছি স্যার। আপনি জেনে খুশি হবেন আমরা কয়েকজন বন্ধু ও সহকর্মী মিলে ২০১৭ সাল থেকে Tree for Mankind নামে একটি সংগঠন পরিচালনা করছি। আমাদের এ সংগঠন বাংলাদেশ বন বিভাগ থেকে ফলজ বনজ ও ওষধি গাছের চারা সংগ্রহ করে বিভিন্ন জেলার স্কুলের শিক্ষার্থীদের হাতে উপহার হিসেবে তুলে দিই। এখন পর্যন্ত আমরা ৪৩ টি স্কুলের ২৩,৮০০ জন শিক্ষার্থীর হাতে ২৩,৮০০ টি গাছের চারা উপহার দিতে সমর্থ হয়েছি। আমরা স্বপ্ন দেখি এই Tree for Mankind সারাদেশে এক সময় এক কোটি গাছের চারা রোপণ করবে এবং তা হবে বিভিন্ন স্কুলের কোমলমতি শিক্ষার্থীদের হাত ধরে। আমরা বিশ্বাস করি একজন শিক্ষার্থীকে তার শৈশবে যদি বৃক্ষ রোপনে উদ্বুদ্ধ করা যায় তবে তার হাতে তুলে দেয়া গাছটির প্রতি সে বিশেষ যত্ন নিবে এবং এক সময় তার বেড়ে উঠার সাথে সাথে সেই গাছটিও বেড়ে উঠবে। আর তখনই আমাদের এই প্রচেষ্টা সার্থক হবে।


স্যার আপনার কাছে আমাদের Tree for Mankind এর পক্ষ থেকে একটি অনুরোধ থাকবে, আপনার আগামী কোনো লেখনীতে কিংবা বই মেলায় প্রকাশিতব্য কোনো বইয়ের কোন একটি অংশে আমাদের স্কুলগামী ও কলেজগামী শিক্ষার্থীদেরকে যদি বৃক্ষ রোপনে উদ্বুদ্ধ করতেন, তাহলে আমাদের Tree for Mankind এর স্বপ্ন আরো বেশি বেগবান হবে।


স্যার আপনার লেখনী দ্বারাই আমাদের কৈশোরের স্বপ্নগুলো আন্দোলিত হতো, আজো আপনার লেখা পড়েই নতুন করে স্বপ্ন দেখি। তাই আমরা বিশ্বাস করি এ প্রজন্ম ও ভালোকিছুর স্বপ্ন দেখবে আপনার হাত ধরে।
ধন্যবাদ স্যার এভাবে যুগ যুগ ধরে আমাদের ও আমাদের পরবর্তী প্রজন্মের অনুপ্রেরণা হয়েছেন বলে।
অনেক ভালো থাকুন আপনি। আপনার সুস্থতা আর দীর্ঘায়ু কামনা করছি।



1 comment:

  1. অনেক সুন্দর লিখেছেন। এ বছর আমাদের কোন একটা Tree Festival এ স্যারকে দাওয়াত দিলে আরো ভাল হত। স্যারের হাত দিয়ে আমরা কোন একটা স্কুলে গাছ দিতে পারলে আমাদেরও অনেক ভাল লাগত।

    ReplyDelete