Planted 23,800 Trees....Mission to plant 1 Lac Trees

Monday, January 13, 2020

মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আবেদন


আগামী ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী। 

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে ২০২০ ও ২০২১ সালকে 'মুজিব বর্ষ' ঘোষণার কথা জানিয়েছেন । 

মুজিব বর্ষ ঘিরে এরই মধ্যে ২৯৬টি পরিকল্পনাসংবলিত একটি মহাপরিকল্পনা নেয়া হয়েছে।  আশা করি এই মহাপরিকল্পনা খুব সুন্দর ভাবেই বাস্তবায়ন হবে।

মাননীয় প্রধানমন্ত্রীর কাছে বিনীত অনুরোধ জানাতে চাই, মুজিব বর্ষে এর সাথে আরেকটি ছোট্ট পরিকল্পনা নেওয়া হউক। স্কুলের বাচ্চাদের একটা করে গাছ তুলে দেয়া (সেটা ৩য় শ্রেণী থেকে ৮ম শ্রেণী পর্যন্ত হলেই হবে)। আর এতেই সারাদেশে ১ কোটি গাছ লাগানো হয়ে যাবে কারণ গতবছর প্রাথমিক সমাপনি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ২৯ লক্ষ, জেএসসিতে সে সংখ্যাটা ছিল ২৬ লক্ষ এবং প্রতি বছর সে সংখ্যা বাড়ছে। যদি ধরি ৬০% শিক্ষার্থী গাছ লাগাতে সম্ভব তবুও সেটা ১ কোটি।
আশার খবর হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ উপকমিটি 'মুজিব বর্ষ' উপলক্ষে সারাদেশে এক কোটি গাছের চারা রোপণ করবে। (সুত্রঃ সমকাল ৭,নভেম্বর ২০১৯)

তবে আমরা গত তিন বছরের অভিজ্ঞতা থেকে দেখেছি স্কুলের বাচ্চাদের গাছ উপহার দিলে সেই গাছের টিকে থাকার সম্ভাবনা অনেক বেড়ে যায়। কারণ গাছটির যত্ন স্কুলের বাচ্চাটিই নিবে, তাছাড়া তাদের মধ্যে গাছ লাগানোর একটা অভ্যাস তৈরি হবে। আর এটা প্রতি বছরই বঙ্গবন্ধুর জন্মদিনে (জাতীয় শিশু দিবস) করা সম্ভব। আর আমরা গাছ সংগ্রহ করি মূলত বন বিভাগ থেকে, যার মূল্য মাত্র ৫ টাকা, যাতায়াত সহ আমাদের গাছ প্রতি খরচ হয় ৮ টাকা। অর্থাৎ সরকার চাইলে ৮ কোটি টাকা খরচ করেই ১ কোটি গাছ লাগানোর উদ্যোগ নিতে পারেন।

মাননীয় প্রধানমন্ত্রীর কাছে তাই আবেদন জানাচ্ছি বাচ্চাদের মাধ্যমে গাছ লাগানোর পরিকল্পনা গ্রহণ করা যায় কিনা বিবেচনা করে দেখার জন্য।


2 comments: