Planted 23,800 Trees....Mission to plant 1 Lac Trees

Monday, September 2, 2019

২০১৮ টি গাছ উপহার দিয়েছি ১৪তম গাছ উৎসবে

গত ৩১শে আগস্ট নরসিংদী জেলার রায়পুরা উপজেলায় আমরা ২০১৮ টি গাছ উপহার দিয়ে এসেছি একটি মাদ্রাসা ও ৪ টি স্কুলের শিক্ষার্থীদের মাঝে। ১৪ টি গাছ উৎসব মিলিয়ে আমাদের গাছের সংখা এখন ২১৬৯০ টি মানে আমরা গত ৩ বছরে মাত্র ২১.৬ শতাংশ লক্ষ্য অর্জন করেছি(১লক্ষ গাছের মিশন), যদিও আমাদের বহুপথ পাড়ি দেওয়া বাকি এখনো।



আমরা এবার আম,জাম, কাঁঠাল, আতা, বেল, জলপাই ,জাম্বুরা, লটকন , আমড়া, চালতা, কামরাঙ্গা, কদবেল, ডালিম, তেঁতুল, আমলকী, পেয়ারা, বিলিম্বি, অর বড়ই, বহেরা, হরতকি,নিম,মহুয়া, রেইনট্রি, শিল কড়ই, বকুল, জারুল, কৃষ্ণচূড়া, গর্জন ও গামারি গাছ উপহার দিয়েছি। অর্থাৎ এবারের গাছ উৎসবে আমরা সবচেয়ে বেশি জাতের(২৯ রকমের) গাছ উপহার দিতে পেরেছি।



ড সাদেক দাখিল মাদরাসা, বাহেরচর সরকারী প্রাথমিক বিদ্যালয়, মির্জাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, মেরাতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়, করইতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়- এই ৫টি মাদরাসা ও স্কুলের শিক্ষার্থী ও শিক্ষকদের মাঝে গাছের চারা তুলে দিয়েছি তাঁদের নিজ নিজ বাড়িতে লাগানোর জন্য। এছাড়াও বৃক্ষ জাতীয় ফুল গাছ গুলি মাদরাসা ও স্কুলের প্রাঙ্গনে লাগানো হবে বলে শিক্ষকগণ কথা দিয়েছেন।

একজন ম্যাডাম গাছ উপহার দিচ্ছেন

বাহেরচর স্কুল মাঠে গাছের জন্য সারিবদ্ধ শিক্ষার্থীরা 


এবারের গাছ উৎসব থেকে আমরা নতুন একটা অনুরোধ করে এসেছি ছাত্রছাত্রী ও শিক্ষকদের কাছে। উনারা গাছের যত্ন তো নিবেনই , যদি গাছটি মরে যায় , অই গাছের জায়গায় যেন আরেকটি গাছ লাগিয়ে দেন। উনারা বলেছেন সেটা করবেন, আমরা বিশ্বাস করি উনারা এবং শিক্ষার্থীরা কথা রাখবেন তার মানে আমাদের ২০১৮ টি গাছই টিকে যাবে সকলের সম্মিলিত প্রচেস্টায়।



শিবপুর ফরেস্ট অফিসার মোঃ মুস্তাফিজুর রহমান আমাদের সর্বোচ্চ সংখ্যক ভিন্ন প্রজাতির গাছের চারা দিয়ে সহযোগিতা করায় আমরা উনার কাছে কৃতজ্ঞ।

গাছ হাতে ছোট্ট শিশু 


সার্বিক সহযোগিতার জন্য নাসির ভাইকে (মোঃ নাসির মিয়া) ধন্যবাদ দিলে আসলে উনাকে ছোট করা হবে। উনি সব কিছু এতো সুন্দর ভাবে manage করেছেন বলেই ১৩তম ও ১৪তম গাছ উৎসবে আমাদের মেম্বাররা অনুপস্থিত থাকা সত্ত্বেও সময়মত সব গুলো স্থানে গাছ নিয়ে যেতে পেরেছি।
মাদ্রাসার প্রিন্সিপাল স্যার ও নাসির ভাই গাছ তুলে দিচ্ছেন


বরাবরের মতোই শিক্ষকদের আন্তরিকতা ও আপ্যায়নে আমরা মুগ্ধ ও কৃতজ্ঞ ,বার বার এটাই প্রমাণিত হয় যে আমরা বাংলাদেশীরা অতিথি পরায়ণ জাতি ।

এবারের গাছ উৎসবের একটি উল্লেখযোগ্য ঘটনা হচ্ছে গাছের গাড়ি ঘিরে স্থানীয়দের উৎসাহ। গাছ নিয়ে স্কুলে স্কুলে যাওয়ার পথে অনেকেই জিজ্ঞেস করছিলো উনাদের কাছে গাছ বিক্রি করা যাবে কিনা, আমরা যখন উনাদের উপহার হিসেবে দিলাম উনাদের উচ্ছ্বাস ছিল দেখার মতো। এভাবে ২/৩ জায়গায় আমরা প্রায় ১৫০ গাছ উপহার দিয়েছি স্থানীয়দের। আমাদের বিশ্বাস যারা এতো উৎসাহ নিয়ে গাছ নিয়েছেন উনারা নিশ্চয়ই গাছ গুলো যত্ন দিয়ে বড় করে তুলবেন।

গাছের গাড়ি ঘিরে স্থানীয় মানুষের উৎসাহ 

গাছ বাছাই করা হচ্ছে
 
গাড়িতে গাছ সাজানো হচ্ছে


গাছের গাড়ি পৌঁছে গেছে মাদরাসা প্রাঙ্গনে, ছাত্রদের উৎসাহ গাড়ি ঘিরে





No comments:

Post a Comment