Planted 23,800 Trees....Mission to plant 1 Lac Trees

Monday, September 16, 2019

কুমিল্লা গাছ উৎসবে আমরা ১০১০টি গাছ উপহার দিয়েছি




গত ৭ই সেপ্টেম্বর ২০১৯, ১৫তম গাছ উৎসব উদযাপন করতে আমরা গিয়েছিলাম ময়নামতির শহর কুমিল্লায়। কুমিল্লা গাছ উৎসবে আমরা ১০১০টি গাছ উপহার দিয়েছি স্কুলের শিক্ষার্থীদের জন্য এবং কলেজ ও স্কুলের আঙ্গিনায় লাগানোর জন্য।
কুমিল্লা গাছ উৎসব আর ফয়েজ আহমেদ প্রায় সমার্থক শব্দ। কুমিল্লায় সব গুলো গাছ উৎসবই ফয়েজ আহমেদ এর সার্বিক সহযোগিতায় হয়েছে, আশা করি ভবিষ্যতেও তাই হবে। ফয়েজ আহমেদ ধন্যবাদ দেওয়াটা আসলে তাকে ছোট করা হবে, তাঁর প্রতি আমাদের অশেষ কৃতজ্ঞতা ও শুভ কামনা জানাচ্ছি। যারা ফয়েজ আহমেদকে চিনেন তাদের জন্যই ফয়েজ আহমেদ এর একটা অজানা তথ্য দিচ্ছিঃ ফয়েজ আহমেদ নিজে একজন বৃক্ষ প্রেমিক, তিনি নিজেই বিভিন্ন জাতের গাছের বাগান গড়ে তুলেছেন। নিজেই গাছের পরিচর্যা করেন। এখন পর্যন্ত কুমিল্লায় ৩ টি গাছ উৎসবে আমরা ৪১০০ টি গাছ লাগিয়েছি যা সম্ভব হয়েছে ফয়েজ আহমেদ এর জন্যই।


কুমিল্লা গ্রামার স্কুল, আর আর ইন্টারন্যাশনাল স্কুল, ইসহাক সরকারি প্রাথমিক বিদ্যালয় এর শিক্ষার্থীদের আমরা ৪৬০ টি গাছ উপহার দিয়েছি। 


আগানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, আগানগর ডিগ্রি কলেজ, ছোট শরিফপুর ডিগ্রি কলেজ এর শিক্ষার্থী, শিক্ষকদের পাশাপাশি স্কুল ও কলেজ ক্যাম্পাসে লাগানোর জন্য আমরা ৫৫০ টি গাছ দিয়েছি।



আমাদের এবারের গাছ উৎসবে বাবর মোঃ খালিদ আকবর নতুন একজন মেম্বার হিসেবে যুক্ত হয়েছেন এবং আমাদেরকে ৬০ টি গাছ উপহার দিয়েছেন, তিনি আমাদের গাছ উৎসবে সক্রিয় অংশগ্রহন করে গাছ তুলে দিয়েছেন বাচ্চাদের এবং নার্সারি থেকে গাছ গাড়িতে উঠাতেও অনেক পরিশ্রম করেছেন। আমরা তাঁকে ধন্যবাদ জানাই আমাদের গাছ উৎসবে উপস্থিত থাকার জন্য। উনি আমাদের পরবর্তী গাছ উৎসবেও উপস্থিত থাকবেন বলে আশা প্রকাশ করেছেন। এতেই আমরা খুশি কারণ উনি আমাদের গাছ উৎসব পছন্দ করেছেন বলেই আবারো গাছ উৎসবে থাকার আগ্রহ দেখিয়েছেন।

আমরা এবার কাঁঠাল,জাম,  আতা, বেল, জলপাই , লটকন ,  চালতা, কদবেল, ডালিম, তেঁতুল, আমলকী, পেয়ারা, লেবু, বহেরা, হরতকি,নিম,অর্জুন,  বকুল, কৃষ্ণচূড়া,রাধাচুরা,কাঞ্চন, রক্ত কাঞ্চন, কদম, সোনালু ও মেহগনি গাছ উপহার দিয়েছি। 

আপনাদের সহযোগিতা পেলে আরও বেশী সংখ্যক গাছ দ্রুততম সময়ে লাগাতে পারবো। গাছের উপকারিতা আসলে আমরা যতটুকু খালি চোখে দেখতে পাই তার চেয়ে অনেক অনেক গুন বেশী।  “গাছের tangible benefit এর চেয়েও intangible benefits অনেক অনেক বেশী ”।


No comments:

Post a Comment