Already Planted 18,372 Trees.... Our Mission is To Plant 1 Lac Trees

Wednesday, August 29, 2018

এ বছরের তৃতীয় গাছ উৎসব কুমিল্লায়

আমাদের পরবর্তী গাছ উৎসব ১লা সেপ্টেম্বর কুমিল্লাতে। ঐদিন আমরা ১০০০ ফলের গাছ উপহার দিবো কুমিল্লা শহরের দুটি স্কুলের শিক্ষার্থীদের । 

 
 
ঢাকা চট্টগ্রাম এর পর বাংলাদেশের তৃতীয় বৃহত্তম শহর কুমিল্লা।এটির মেট্রোপলিটন এলাকার আয়তন ১৫৩ বর্গকিলোমিটার

আয়তনঃ ৩০৮৭.৩৩ বর্গ কিলোমিটার।
আন্তর্জাতিক সীমান্ত দৈর্ঘ্যঃ ১০৬ কিলোমিটার
শালবন বিহার, কুমিল্লা

এর উত্তরে ব্রাহ্মণবাড়িয়া, দক্ষিণে নোয়াখালী ফেনী, পূর্বে ভারতের ত্রিপুরা এবং পশ্চিমে মুন্সীগঞ্জ , চাঁদপুর জেলা নারায়ণগঞ্জ জেলা।  ভারতের সাথে এই জেলার ১০৬ কিলোমিটার সীমান্ত রয়েছে।
কুমিল্লা একসময় বর্তমান ভারতের ত্রিপুরা রাজ্যের অংশ ছিল।
মুক্তিযুদ্ধে কুমিল্লা ২ নং সেক্টর এর অন্তর্গত ছিল। ঢাকা, ফরিদপুরের কিছু অংশ, নোয়াখালী ও কুমিল্লা নিয়ে গঠিত হয়েছিল ২নং সেক্টর।

মেঘনা, গোমতী, ডাকাতিয়া, তিতাস ও কাকড়ী কুমিল্লার প্রধান নদী । 

ধর্মসাগর

কুমিল্লাতে বহুসংখ্যক পর্যটন আকর্ষন রয়েছে। কুমিল্লার লালমাই ময়নামতি পাহাড়ে একটি সমৃদ্ধ প্রাচীন সভ্যতার নিদর্শন রয়েছে। এখানে রয়েছে শালবন বিহার, কুটিলা মুড়া, চন্দ্রমুড়া, রূপবন মুড়া, ইটাখোলা মুড়া, সতের রত্নমুড়া, রাণীর বাংলার পাহাড়, আনন্দ বাজার প্রাসাদ, ভোজ রাজদের প্রাসাদ, চন্ডীমুড়া প্রভৃতি। এসব বিহার, মুড়া ও প্রাসাদ থেকে বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন সামগ্রী উদ্ধার করা হয়েছে যা ময়নামতি জাদুঘরে সংরক্ষিত রয়েছে। ময়নামতি একটি বিখ্যাত বৌদ্ধ প্রত্নতাত্ত্বিক এলাকা। ময়নামতি জাদুঘরটি একটি অন্যতম পর্যটন আকর্ষন হিসেবে পরিচিতি পেয়েছে। কুমিল্লাতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নিহত বিভিন্ন দেশের সৈন্যদের কবর ও ওয়ার সেমেট্রি রয়েছে। 
ময়নামতি, কুমিল্লা


আপনিও আসুন আমাদের সাথে কুমিল্লা গাছ উৎসবে আপনার বয়সের সমান গাছ নিয়ে। কিংবা আপনি আমাদেরকে গাছ উপহার দিতে পারেন। আপনার পক্ষ থেকে আমরা গাছ লাগাবো দেশের কোন এক প্রান্তে। 

ফয়েজ আহমেদ ( ০১৭৩০৩৫৭১৩৮ ) এর সার্বিক সহযোগিতায় আমাদের কুমিল্লা গাছ উৎসবের আয়োজন হতে যাচ্ছে। যে কেউ চাইলে আমাদের গাছ উৎসবে অংশ গ্রহণ করতে পারেন। 
 





No comments:

Post a Comment