Already Planted 18,372 Trees.... Our Mission is To Plant 1 Lac Trees

Tuesday, February 28, 2017

ইনডোর প্লান্টে ঘনঘন পানি দেওয়ার প্রয়োজন নেই



ঘরের সাজ-সজ্জায় ইনডোর প্লান্ট হতে পারে একটি প্রিয় ও প্রয়োজনীয় উপাদান। আপনার ঘরে সুন্দর একটি টবে সবুজ বাহারি ফুলের গাছ শুধু আপনার ঘরের সৌন্দর্যই বৃদ্ধি করবে না, বরং ঘরের সতেজতাও বাড়াবে।
Spider Plant
কিন্তু বাড়িতে শুধু গাছ রাখলেই হবে না, তা সাজিয়ে রাখার কৌশলও রপ্ত করতে হবে।

০. ঘরের ভেতরে কিংবা বারান্দায় এমন একটি স্থান ইনডোর প্ল্যান্টের জন্য নির্বাচন করুন যেন খুব বেশি কড়া আলো না পড়ে আবার খুব অন্ধকারও না দেখায়। জানালার কাছে কিংবা বারান্দায় গাছ রাখা সবচেয়ে ভালো।
০. ইনডোর প্লান্টে সপ্তাহে অন্তত একদিন গাছে রোদ দিন। দুপুরের কড়া রোদে গাছ রাখবেন না। সকালের হালকা রোদে গাছ কিছুক্ষণ বাইরে রাখার চেষ্টা করুন।
০. ইনডোর প্লান্টে ঘনঘন পানি দেওয়ার প্রয়োজন নেই। এতে গাছ পচে যেতে পারে এবং গাছ দুর্বল হয়ে পড়বে।
০. ইনডোর প্লান্ট বেশি বড় করবেন না। এতে ঘর অন্ধকার লাগবে। তাই গাছের বাড়তি ডালপালা ছেঁটে ফেলুন।
০. গাছে ঘন ঘন পানি দেওয়ার প্রয়োজন নেই। তাই বলে একেবারে পানি দেওয়া বন্ধ করবেন না। এতে গাছ দুর্বল হয়ে পড়বে। সকাল-বিকাল অল্প করে পানি দিন।
০. ইনডোর প্লান্ট এসি বা এয়ারকুলারের খুব সামনে রাখা উচিত নয়। এতে গাছ খুব তাড়াতাড়ি শুকিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
০. সপ্তাহে একবার গাছে পোকামাকড়ের ওষুধ দিন।
Money Plant
০. রাতে গাছ কার্বন-ডাই অক্সাইড ছাড়ে বলে সম্ভব হলে রাতে ঘরের বাইরে গাছগুলো রেখে দিন এবং সকালে আবার ঘরে নিয়ে আসুন। আর যদি তা সম্ভব না হয় তাহলে জানালা খোলা রাখুন।
০. গাছের পাতায় বেশি ধুলো জমলে জোরে ঘষবেন না, নরম কাপড়ে অল্প পানি দিয়ে পরিষ্কার করুন। অথবা স্প্রে করে শুকনো কাপড় দিয়ে মুছে নিন। পাতার নিচের অংশও পরিষ্কার করুন।
০. আমরা অনেকেই ইনডোর প্লান্ট রাখার জন্য শখ করে ডেকোরেটিভ পট ব্যবহার করে থাকি। কিন্তু খেয়াল রাখতে হবে যখনই দেখবেন শিকড় ড্রেনেজ হোলের কাছে পৌঁছে গেছে তখনই নতুন পটে গাছ সরিয়ে রাখুন।
০. পানি দেওয়ার সময় খেয়াল রাখুন যেন বাড়তি পানি গড়িয়ে না পড়ে। এতে আপনার ঘর অপরিষ্কার হয়ে যাবে। তাই একদিন পরপর অল্প করে পানি দিন।
Snake Plant
০. টব বদলানোর সময় খেয়াল রাখুন শিকড় যাতে ভেঙে না যায়। খুব সাবধানে টব বদল করুন।
০. গাছের পাতার রং হালকা হতে থাকলে ঠাণ্ডা ও আলো কম পৌঁছায় এমন জায়গায় গাছ রাখতে হবে।
০. টবের মাটি মাঝে মাঝে ওলট-পালট করে দেওয়া ভালো। মাটির উর্বরতা বৃদ্ধি পাবে।
০. শুধু গাছের গোড়ায় পানি দিলেই হবে না, গাছের পাতায়ও সপ্তাহে ৩ দিন পানি স্প্রে করুন।
০. কিছু গাছের জন্য খুব অল্প পানির প্রয়োজন পড়ে। যেমন- জেড প্যান্ট, ক্যাক্টাস, অ্যারেইকা পাম। এগুলোতে সপ্তাহে ২ বার অল্প পরিমাণে পানি দিলেই হয়।
০. খুব ছোট ক্যাক্টাস থাকলে গোড়ায় পানি না ঢেলে সপ্তাহে ১ দিন পানি স্প্রে করে দিলেই হবে।
০. নতুন নতুন যারা ইনডোর প্লান্ট করার চিন্তা করছেন তাদের জন্য মানিপ্লান্ট, স্পাইডার প্লান্ট আর ইংলিশ আইভি সবচেয়ে উপযোগী। কারণ এগুলো সহজেই বেড়ে ওঠে।
০. ইনডোর প্লান্টের জন্য সব সময়ই গাছের প্রতি নজর থাকা প্রয়োজন। বাসা-বাড়িতে বাচ্চারা যেন গাছ নষ্ট না করে সেদিকটাও খেয়াল রাখুন।


Source: http://www.bd-pratidin.com/friday/2016/04/01/136029


No comments:

Post a Comment